ইতালির ইতিহাসে প্রথমবারের মত সিটি কর্পোরেশন নির্বাচনে বাংলাদেশির জয়

বর্তমান সময়ে বিশ্বের বিভিন্ন দেশে অসংখ্য বাংলাদেশী বসবাস করছে। শুধু তাই নয় এমনকি অনেক বাংলাদেশি বিশ্বের বিভিন্ন দেশে রাজনৈতিক ভাবেও নিজেদের অবস্থান তৈরি করে অনেক গুরুত্ব পূর্ন দায়িত্ব পালন করছে।

সাম্প্রতিক সময়ে ইতালির ভেনিসে সিটি কর্পোরেশনের নির্বাচনে এমনি এক বাংলাদেশির নাম উঠে এসেছে। আফাই আলী বিপুল ভোটে জয়লাভ করেছেন ভেনিসে সিটি কর্পোরেশনের নির্বাচনে।

ইতালির ভেনিসে সিটি কর্পোরেশনের নির্বাচনে আফাই আলী নামে এক বাংলাদেশি জয় লাভ করেছেন। ২০-২১ সেপ্টেম্বর দুই দিনব্যাপী এ নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। ২৩ সেপ্টম্বর এর ফলাফল ঘোষণা করা হয়। নির্বাচনে আফাই আলী ১১০ ভোট পেয়ে কাউন্সিলর পদে জয় পেয়েছেন। তিনি বর্তমান ক্ষমতাসীন দলের শরীক দল বামপন্থী ডেমোক্রেটিক পার্টির (পিডি) হয়ে এই নির্বাচনে অংশগ্রহণ করেন।

ইতালিতে প্রথমবারের মতো কোন বাংলাদেশি মূলধারার রাজনীতিতে এসে জয়লাভ করে একটি দৃষ্টান্ত স্থাপন করলেন। ৩২ বছরের এই তরুণ আগামীতে ভেনিসে তার কর্মদক্ষতায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবেন বলে প্রবাসী বাংলাদেশিরা মনে করছেন।

উল্লেখ্য, বাংলাদেশের কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলার আব্দুল্লাহপুর গ্রামে বাড়ি ইতালির ভেনিস সিটি কর্পোরেশনের নির্বাচনে ভোটে জয়যুক্ত আফাই আলীর। ফল ঘোষণার পরপরই প্রবাসী বাংলাদেশিরা বিজয়ী আফাইকে শুভেচ্ছা জানান। মূলত ২০১৫ সাল থেকে বাংলাদেশি বংশোদ্ভূত ইতালিয়ান নাগরিকদের স্থানীয় নির্বাচনে অংশগ্রহণ শুরু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *